বাংলাদেশ ব্যাংক ২০০ জনকে নিয়োগ দেবে: বেতন ৩৮০০০ টাকা-Bangladesh Bank Recruitment-2021

 বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ 

Image: বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১

                                    বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ 


বাংলাদেশ ব্যাংকে ‘অফিসার (জেনারেল)’ পদে মোট ২০০ জনকে নিয়োগ দেওয়া হবে।সম্প্রতি এই একটি পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্যাংকটি। যারা এই চাকরিটির ব্যাপারে আগ্রহী তারা অনলাইনে আবেদন করতে পারবেন। 


নিচে বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ বিজ্ঞপ্তিটির ডাউনলোড লিঙ্ক দেয়া হয়েছে। আপনি যদি নিজেকে যোগ্য মনে করেন, তাহলে এখনই আবেদন করুন। মনে রাখবেন, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

এই পোস্টটি বিস্তারিত পড়ুন এবং বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার সময়সূচী অন্যান্য ব্যাপারে বিস্তারিত জেনে আবেদন করুন। কিভাবে 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা: 

আপনার যদি কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী থাকে অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি অর্জন করে থাকেন তাহলে আপনাকে খুঁজছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের চাকরি স্বাভাবিকভাবেই খুবই লোভনীয়। তাই,  আর দেরি না করে বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর জন্য এখনই অনলাইনে আবেদন করুন।

এসএসসি পরীক্ষা এবং পরবর্তী পরীক্ষাগুলোতে কমপক্ষে একটিতে প্রথম বিভাগ থাকতে হবে। উল্লেখ্য, কোনো পরীক্ষাতেই তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না। 

পদের টাইটেল: অফিসার (জেনারেল)

মোট নেয়া হবে: ২০০ জন

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর বিজ্ঞপ্তি দেখুন: বিজ্ঞপ্তিটি দেখার জন্য এখানে ক্লিক করুন

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা  (জাতীয় বেতন স্কেল–২০১৫ অনুযায়ী)

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর আবেদনের বয়স: 

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে দীর্ঘদিন যাবৎ সব ধরনের নিয়োগ বন্ধ রয়েছে। ২০২০ সালের ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত করা হয় এবং পরবর্তীতে বাংলাদেশ প্রথম করোনা রোগে মানুষ মারা যায় ১৮ মার্চ।

মূলত, তখন থেকেই বাংলাদেশ সরকারের বিভিন্ন নিয়োগ এবং নিয়োগ সংক্রান্ত পরীক্ষা গুলো বন্ধ থাকে। এমত অবস্থায় পুনরায় নিয়োগ দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে সরকারকে বয়সের ব্যাপারটি বিবেচনায় আনতে হয় এবং বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করে। 

তাই সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২০ সালের ২৫ শে মার্চ যাদের বয়স তিরিশ বছর পূর্ণ হয়েছে তারাও বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর অংশ নিতে আবেদন করতে পারবেন। এ ব্যাপারে ইতিমধ্যে প্রজ্ঞাপন জারি করেছে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়।

তবে এরই সঙ্গে উল্লেখ থাকে যে, মুক্তিযোদ্ধা কোটা এবং প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ২০২০ সালের ২৫ শে মার্চ পর্যন্ত বয়স সীমা ৩২ বছর ধরা হবে।

তাই, আর দেরি নয় আপনার বয়স যদি ২০২০ সালের ২৫ শে মার্চ পর্যন্ত ৩০ বছর হয়ে থাকে তাহলে আপনিও এখনই সাধারণ কোটায় বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর জন্য আবেদন করতে পারেন। 

আপনার যদি শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা ঠিক থাকে তাহলে এখনি অনলাইনে আবেদন করুন।

অনলাইনে আবেদন করার জন্য এই লিংকে ক্লিক করুন: অনলাইন আবেদন

আবেদনের নিয়ম কানুন: 

উপরের অনলাইন আবেদন বাটনে ক্লিক করলে আপনি বাংলাদেশ ব্যাংকের অনলাইন আবেদন করার ওয়েবসাইট এ পৌঁছে যাবেন। এই ওয়েবসাইটে বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এ আবেদনের বিস্তারিত নিয়ম কানুন লেখা আছে। আবেদনের পূর্বে আপনি সেগুলো যত্ন সহকারে পড়ুন এবং সঠিক নিয়মে আবেদন করুন। 

আবেদনের সঙ্গে স্বাক্ষর ও ছবি সংযুক্ত করন: 

অনলাইন আবেদনপত্রের সাথে আপনার স্বাক্ষর ও সদ্য তোলা ছবি আপলোড করে নির্ধারিত স্থানে সংযুক্ত করতে হবে। ছবি অবশ্যই রঙিন হতে হবে এবং ছবির ব্যাকগ্রাউন্ড সাদা রাখতে হবে। মনে রাখবেন, এই নিয়মের ব্যত্যয় ঘটলে আপনার বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ এর সাধের আবেদনপত্রটি বাতিল হয়ে যেতে পারে।

তাই, নিজে ভালো না বুঝলে আবেদন করার সময় আবেদনের ব্যাপারে অভিজ্ঞ কারো মাধ্যমে আবেদন করুন। আমরা জানি, অনলাইনে আবেদন এর ব্যাপারে পাড়া-মহল্লায় অথবা বাজারে কিছু দোকান রয়েছে, যারা সঠিক নিয়মে আপনাকে আবেদনপত্রটি পূরণ করতে সাহায্য করবে। সামান্য কিছু টাকা খরচ গেলেও তাদের সাহায্য নিতে পারেন এক্স। কারণ এতে করে আপনার আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ হতে পারে।

পরীক্ষার ধরন: 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ অনুযায়ী প্রার্থীদেরকে:  

১. MCQ

২. লিখিত

৩. মৌখিক

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০২১ অনুযায়ী এই তিন ধরনের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। MCQ ও লিখিত পরীক্ষা কালীন প্রার্থীদের কোন ধরনের কাগজপত্র দেয়া লাগবেনা। শুধুমাত্র মৌখিক পরীক্ষার সময় প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রাদি জমা দিতে হবে। 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন